অনেকেই অনলাইনে ইসলামী পড়াশোনার ব্যাপারে তথ্য জানতে চান। একটু সংক্ষেপে লিখার চেষ্টা করলাম, এই তথ্যটুকু সংগ্রহ করতেও করতেও আমাদের ৬/৭ বছর লেগে গেছে, আলহামদুলিল্লাহ।

 IOU: Diploma/ Certificate/ BA/ MA সব ধরণের কোর্স আছে ইসলামিক স্টাডিজ, ইসলামিক ফিন্যান্স, ইসলামিক সাইকোলজি, ইন্টেন্সিভ এরাবিক এসবের উপরে। ইংলিশ মিডিয়াম, আক্বীদা ও ফিক্বহে সালাফী(হাম্বলী), ফি রিজোনেবল। সিলেবাস বেশ ভালো আলহামদুলিল্লাহ।

বিস্তারিত দেখুনঃ Islamic Online University

 IOM (Islamic Online Madrasah): সিলেবাস মোটামুটি ক্বওমী মাদ্রাসার কনসাইজড ভার্শন, তবে কিছু কিছু সাব্জেক্টে সাধারণের সুবিধার জন্য ক্লাসিক্যাল বইয়ের পরিবর্তে সহজবোধ্য বই দেয়া হয়েছে কারিকুলামে। বাংলা মিডিয়াম, আক্বীদা ও ফিক্বহে হানাফী, ফি একদমই মিনিমাম।

বিস্তারিত দেখুনঃ Islamic Online Madrasah

 IOA (Islamic Online Academy): ৭ বছরের আহলুল ইল্ম কোর্স, ৩ বছরের ডিপ্লোমা, ১.৫ বছরের শর্ট কোর্স করার সুযোগ আছে।  বাংলা মিডিয়াম, মানহাজ হানাফী+ সালাফী।

বিস্তারিত দেখুনঃ Islamic Online Academy

 এছাড়া এরাবিক মিডিয়ামে যেগুলো আছে: Zaad AcademyTafsir AcademyIslamic Academy এগুলোর ব্যাপারে তেমন ভালো ফীডব্যাক পাইনি, আল্লাহু আ’লাম।

 সালাফী বেইসড Mishkah UniversityKIUMEDIU এগুলোর সিলেবাস সুন্দর, কিন্তু ফি আকাশচুম্বী।

 হানাফী বেইসড একটা সুন্দর অনলাইন মাদ্রাসা আছে, এখানে আলিম কোর্স করার পর দাওরা-ও করা যায়- DUO, কিন্তু ফি যথারীতি সাধারণের সাধ্যের অনেক উপরে, স্কলারশিপেরও সুযোগ নেই। হানাফী বেইসড Al-Salam Institute, ফি প্রবলেম আবারও। আরেকটি হচ্ছে Maryam Institute, এখানে ৫ বছরের আলিম/আলিমা কোর্স, ৩ বছরের তাফসীর কোর্স করার সুযোগ আছে, এবং এটি একদমই ফ্র্রি।

 বিভিন্ন ক্লাসিক্যাল ও সমকালীন একাডেমিক ইসলামিক বইগুলির উপর শায়খদের আরবী দুরুস পাওয়া যাবে এখানে- islamweb.net , Learn Arabic Through Reading 

Coursera’র মত ছোট ছোট কোর্স করার জন্য এরাবিক মিডিয়ামের Zadi. net ভালো, বাংলায় Taibah Academy ও ILMMY

 শুধু আরবি পড়ার জন্য: বাংলা মিডিয়ামে IIRTAslaf Arabic Academy, ইংলিশ মিডিয়ামে IOU এর Intensive Arabic Program (IAP), Bayyinah এর Arabic With Husna.