ছোটবেলায় বিটিভি-র বাংলা সিনেমা দেখার ফল নাকি পারিবারিকভাবে ইসলামী জ্ঞানের অভাবের কারণে ঠিক জানি না, ছোটবেলা থেকেই আমাদের মাথায় একটা বিষয় ঢুকিয়ে দেওয়া হয় যে- মৃত্যুর মুহূর্তে কালিমা পড়তে পারিলেই কেল্লা ফতে! এর পক্ষে হাদীসও শেখান হয় যার সারাংশ এরকম- “যার শেষ বাক্য হবে লা ইলাহা ইল্লাল্লাহ সে জান্নাতে যাবে”। কিন্তু মূল গলদটা হল কার শেষ বাক্য ঐটা হবে সেটা শেখানো হয় না।

Road accident কিংবা অন্য সবধরণের Sudden death বাদই দিলাম, আপনি যদি আপনার এসি ঘরে লাখ টাকার বিছানায় শুয়ে মারা যান আর আপনাকে কালিমা পড়ানোর জন্য শত শত “হুজুর” আনা হয় তবেও আপনার মুখ দিয়ে কালিমা বের হবে কিনা তার নিশ্চয়তা নাই। আপনি সারাজীবন যে পথে চলবেন সেটাই ঠিক করবে আপনার শেষ বাক্য কী হবে। অত্যাধিক মিউজিক আসক্তদের মৃত্যুর মুহূর্তে গান গাইতে গাইতে মারা যাওয়া কিংবা সিনেমা হল মালিকের “হাউসফুল হাউসফুল” করতে করতে মারা যাওয়ার বাস্তব এবং জ্বলন্ত উদাহরণ আমাদের সামনে আছে। শুনে অবাস্তব মনে হতেই পারে, কিন্তু এটাই সত্য কারণ মৃত্যুর মুহূর্তে শয়তান সর্বশক্তি নিয়ে হাজির হয় যেন মানুষটা কালিমা পড়তে না পারে। সারাজীবন যে প্রবৃত্তির পূজা করে মিউজিক, সিনেমা কিংবা অন্যান্য হারামে লিপ্ত ছিল সে ঐ অন্তিম মুহূর্তে, যখন শয়তান সর্বশক্তি নিয়ে হাজির, আল্লাহর দিকে ফিরে আসবে এটা ভাবাই বাতুলতা। বরং সে হবে শয়তানের আরও সহজ শিকার।

ভাবুন ফির’আউন আর ইউনূস (আ) এর কথা। ফির’আউন ডুবে যাওয়ার সময় বলেছিল- “আমি মূসা এবং হারুনের রবের উপর ঈমান আনলাম।” কিন্তু তার এই ঈমান আল্লাহ কবুল করেননি। আবার ইউনূস (আ) মাছের পেটে অন্তিম মুহূর্তে আল্লাহকে ডাকলে আল্লাহ সাড়া দিলেন। কারণ ফির’আউন সারাটা জীবন আল্লাহর অবাধ্যতায় আর ইউনূস (আ) আল্লাহর পথে কাটিয়েছিলেন। তাই মৃত্যুশয্যায় আপনার কালিমা নসিব হলেই যে আপনি মুক্তি পেয়ে গেলেন-এমনটা ভাবাও বোকামি।

ন্যাশনাল জিওগ্রাফিক এ একটা ডকুমেন্টারি সিরিজ আমার খুব প্রিয়-Air Crash Investigation. এখানে ভয়াবহ Air Crash গুলোর কারণ বিশ্লেষণ দেখানো হয়। একটা এপিসোডে দেখেছিলাম, একবার সৌদি এয়ারলাইনস এবং কাযাখ এয়ারলাইনস এর দুটি বিমানের মধ্যে আকাশে পাশাপাশি সংঘর্ষ হয় এবং সৌদি এয়ারলানস এর পুরো বিমানটি মুহূর্তের মধ্যে আকাশেই ছাই হয়ে যায়। তো, সৌদি এয়ারলাইনস এর ব্ল্যাকবক্সে শোনা পাইলটের শেষ কথাটি ছিল “আশহাদু আল লা ইলাহা ইল্লাল্লাহ…”। চিন্তা করুণ, কেউ গান গাইতে গাইতে মরে আর কেউ বিমান পুড়ে ছাই হয়ে যাওয়ার সময়ও কালিমা পড়ে মরে। আপনার সারাটাজীবন ঠিক করবে আপনি কীভাবে মরবেন।

২৮ নভেম্বর, ২০১৪