সেদিন একটা ভিডিওক্লিপ দেখছিলাম, একটা ক্রিশ্চিয়ান মা ঘুম ভেঙে হঠাৎ দেখতে পায়, তার ঘরে আগুন ঘিরে ফেলেছে। একদম কাছে চলে এসেছে, আর কোন পথ নেই, শিশু সন্তানটাকে বাচানোর তাগিদে বাচ্চাটাকে কোলে আগলে তিনতলা থেকে লাফ দেয়। ঐ লাফে তার পিঠের সবগুলো হাড় ফ্র‍্যাকচার হয়ে যায়, দীর্ঘ সাত আট মাস চিকিৎসার পর একটু সুস্থ হয়, কিন্তু ডাক্তাররা জানিয়ে দেয়, সে আর কখনো হাটতে পারবেনা। এতকিছুর পরও সেই মা খুশি ছিলো কারণ তার বাচ্চাটাকে বাচাতে পেরেছে….

ঘটনাটা নিয়ে একটু চিন্তা করছিলাম: আচ্ছা, এই মহিলাটা যদি মা না হয়ে সিঙ্গেল হতো, তখন চিন্তাটা কেমন হতো? হু, তখন হয়তো ভাবতো নিজেকে কিভাবে সেইভ করা যায়। আর যখনই কোলে একটা সন্তান, তখন চিন্তে হয়: আমার যা হয় হোক, বাচ্চাটা তো বাচুক! নিজের চেয়ে বেশি কাউকে ভালোবাসা যায়না, কিন্তু সন্তানের প্রতি ভালোবাসাটা কখনো কখনো নিজের চেয়ে বেশিও হয়ে যায়।

এতটুকু ভালো খাবার পেলে মাবাবা কি করে নিজে না খেয়ে সন্তানের মুখে তুলে দেয়? এটারও উত্তর: সেই ভালোবাসা। এই ভালোবাসাটা আল্লাহ-প্রদত্ত, যার অনুধাবন কেবল সন্তানের মা-বাবারাই করতে পারেন। এই আমিও বুঝতাম না, এখন বুঝি- কোলের গ্যাদা বাচ্চাটা যত বড় হোক, বাবা-মায়ের কাছে সে বাচ্চাই থেকে যায়, সেই বাচ্চার গায়ে এতটুকু আচড় লাগুক, এটা তারা ভাবতেও পারেননা…..

একবার এক ফ্রেন্ড গল্প করছিলো: জানিস! ছোটবেলায় আমাকে এক হুজুর কুরআন পড়াতেন। তো লোকটা এত্ত ছোটলোক যে তাকে মিষ্টি বা দই খেতে দিলেও সে নিজে না খেয়ে পলিথিনে মুড়ে বাড়ি নিয়ে যেতেন। আমার যে কি হাসি পেতো!
উত্তরে বলেছিলাম: ব্যাপারটাকে ছোটলোকি না ভেবে এমপ্যাথি দিয়ে চিন্তা করলে অন্যরকমও মনে হতে পারে। এদেশের মাদ্রাসার হুজুরেরা কত টাকাই বা বেতন পায়? তাই দিয়ে এই দুর্মূল্যের বাজারে চলা! হতেও তো পারে, ঐ হুজুর হয়তো প্রতিদিন মিষ্টির দোকানের পাশ দিয়ে যাওয়ার সময় ঢুকতে চেয়েও পকেটের জন্য পারেননা। কিংবা তার ছেলেমেয়েরা কখনো খেতে চেয়েছি, টাকার অভাবে কিনে দিতে পারেননি। তাই তোরা তাকে খেতে দিলে তার বাচ্চাদের মুখ মনে পড়ে গেছে, নিজের মুখে দিতে পারেনি, তাই প্যাকেট করে নিয়ে গেছেন। তোর কাছে যেটা ছোটলোকি, হয়তো সেটাই ওর কাছে ‘ভালোবাসা’!

মনে পড়ে, আয়িশা রা: এর এক মা’কে খেজুর খেতে দেয়ার গল্পটা? অভুক্ত মা’টা নিজে না খেয়ে সন্তান দুটোকে ভাগ করে দিলেন। এ-ও তো সেই ভালোবাসা! যে ভালোবাসা ভাবে: আমার যা হয় হোক, আমার কলিজার টুকরোটা বেচে থাকুক……

♥️ رب ارحمهما كما ربياني صغيرا ♥️
“আমার রব্ব! তাদের উপর সেইভাবে রহমতের ছায়া বিছিয়ে দিন যেমনিভাবে তারা আমার শৈশবে লালন করেছে।”