অনেকে প্রশ্ন করলেন: আচ্ছা আপু, যারা আল্লাহর কাছে অনেক চাওয়ার পরও সন্তান হচ্ছেনা, তাদের ব্যাপারে আপনি কী বলবেন? সংসার টিকিয়ে রাখার জন্য কি সন্তান খুবই দরকার? কিন্তু….

উত্তরটা এরকম:

কোন দম্পতির সন্তান না হলে সেটা যেমন তাদের নিজেদের কৃত ভুলের (গর্ভপাত, হারাম জন্মনিয়ন্ত্রণ পদ্ধতিগ্রহণ ইত্যাদি) কামাই হতে পারে, আবার আল্লাহর পক্ষ থেকে দেওয়া পরীক্ষাও হতে পারে, আমরা অবশ্যই সবাইকে এক পাল্লায় ফেলে দিতে পারিনা। আল্লাহ নিজেই সূরা শূরা’র ৪৯-৫০ আয়াতে বলছেন-أَوْ يُزَوِّجُهُمْ ذُكْرَانًا وَإِنَاثًا وَيَجْعَلُ مَن يَشَاء عَقِيمًا إِنَّهُ عَلِيمٌ قَدِيرٌ- لِلَّهِ مُلْكُ السَّمَاوَاتِ وَالْأَرْضِ يَخْلُقُ مَا يَشَاء يَهَبُ لِمَنْ يَشَاء إِنَاثًا وَيَهَبُ لِمَن يَشَاء الذُّكُورَ“নভোমন্ডল ও ভূমন্ডলের রাজত্ব আল্লাহ তা’আলারই; তিনি যা ইচ্ছা সৃষ্টি করেন, যাকে ইচ্ছা কন্যা-সন্তান এবং যাকে ইচ্ছা পুত্র সন্তান দান করেন। অথবা তাদেরকে দান করেন পুত্র ও কন্যা উভয়ই এবং যাকে ইচ্ছা বন্ধ্যা করে দেন। নিশ্চয় তিনি সর্বজ্ঞ, ক্ষমতাশীল।”

ইতিহাসের পাতা ওল্টালেও আমরা দেখি, আল্লাহ তা’আলা যুগে যুগে তার অনেক নৈকট্যশীল বান্দাহকে সন্তান নামক নি’আমাত না দিয়েও পরীক্ষা করেছেন, তারা যথারীতি উত্তীর্ণও হয়েছেন। হযরত যাকারিয়্যা আলাইহিস সালামের স্ত্রী বন্ধ্যা ছিলেন, অনেক ধৈর্য ও দু’আর পর আল্লাহ তা’আলা শেষ বয়সে একজন সন্তানের সুসংবাদ দিয়েছিলেন। আছিয়্যা আলাইহাস সালাম নিঃসন্তান ছিলেন। আইয়্যুব আলাইহিস সালামকে অনেক সন্তান-সন্ততি দিয়ে আবার তাদেরকে কেড়ে নিয়ে পরীক্ষা করা হয়েছিলো। ইব্রাহীম আলাইহিস সালামের জীবনীতেও জানা যায়, উনাদেরকেও অনেক বছর নিঃসন্তান রাখা হয়েছিলো। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ২ কিংবা ৩ জন স্ত্রী বাদে আর কারোই সন্তান ছিলোনা, উম্মুল মু’মিনীন আয়িশা রাদিয়াল্লাহু আনহা নিজেই নিঃসন্তান ছিলেন, উনার বোনের সন্তান আব্দুল্লাহর নামে উনাকে ‘উম্মে আব্দুল্লাহ’ কুনিয়াতে ডাকা হতো। সুবহানাল্লাহ! এমন ভুরি ভুরি উদাহরণ পাওয়া যাবে….

আল্লাহ সুবহানাহু তা’আলা কাউকে সন্তান দিয়ে পরীক্ষা করেন, কাউকে না দিয়ে। আমরা যেন হাইপারথিংক করে কারও পরীক্ষাকে অভিশাপ মনে করে না বসি, মুমিনের জীবনই তো পরীক্ষা, আর ধৈর্যের যেকোন পরীক্ষায় উত্তীর্ণ হওয়াতেই কামিয়াবী।

এ বিষয়ে আমার পড়া কয়েকটি আর্টিকেলের লিংক দিচ্ছি, লেখাগুলো পড়লে আশা করি নতুন করে ভাবতে শেখা যাবে।

১. ‘Infertility’ Among The Mothers of the Believers

http://idealmuslimah.com/…/206-infertility-among-the-mother…

২. INFERTILITY AS MENTIONED IN THE QUR’AAN

http://idealmuslimah.com/…/216-infertility-in-the-quran.html