আমি নিজের অভিজ্ঞতা থেকে বলতে পারি যারা একসাথে দুইটা স্ট্রীমে অনার্স পড়ছেন কিংবা একটা শেষ করে আরেকটা করেছেন/করছেন তাদের ক্ষেত্রে নন-ইসলামিক স্ট্রীমে নিয়্যাহ ঠিক রাখা বেশি কঠিন। এর পেছনের কারণটাও খুব সহজ। ছোটবেলা থেকেই আমরা স্কুল-কলেজ-ভার্সিটিতে এমন এক অসুস্থ প্রতিযোগীতার মধ্যে দিয়ে আসি যে আমাদের অনেকের জন্যই নন-ইসলামিক স্ট্রীমের অনার্স ডিগ্রীটা হয়ে যায় শুধুই “পাশ করা/জব করার খাতিরে পাওয়া”। কিন্তু পাশাপাশি দুইটা অনার্স করার মত সময় বা একটার পর আরেকটা করার মত অসীম ধৈর্য বিনিয়োগ করা নিছক কোন দুনিয়াবী স্বার্থে হতে পারে না (যদি না সেই ব্যক্তি অতিমাত্রায় হতভাগা হয়)। ইসলামিক স্টাডিজের অনার্সের পেছনে নিশ্চয়ই দ্বীনকে জানার প্রবল ব্যক্তিগত আগ্রহ কাজ করে, যদি না করে তবে ঝরে পড়া নিশ্চিত।

তবে হ্যাঁ, ইসলামিক স্টাডিজের একটা রিস্ক হল অর্জিত জ্ঞান জীবনে প্রতিফলিত না হলে আল্লাহর কাছে ধরা খাওয়ার সমূহ সম্ভাবনা। প্রতি মুহূর্তে নিজেকে ধাক্কা দিতে হয়, পাপ করার আগে মাথায় ঘুরে “এই পাপ দিয়ে জ্ঞানকে অপমান করছি নাতো?” ইত্যাদি। অর্থাৎ অনেক বড় একটা আত্মিক চ্যালেঞ্জ ফেস করতে হয় কিন্তু এতকিছুর পরও এই জ্ঞান দিয়ে শুধুই দুনিয়া অর্জনের ইচ্ছেটাকে দূরে ঠেলে রাখা কিছুটা সহজই। আর একটা ধ্রুব সত্য হল Passion না থাকলে এই স্ট্রীমটা ধরে রাখা অসম্ভব। ঐ যে এতে নগদ লাভ চোখে দেখা যায় না ! কিন্তু এই Passion একবার মনের গভীঈঈর থেকে Develop করতে পারলে আর কী চাই ?

মাদীনায় পড়ার সময় শায়খ তৌফিক চৌধুরীকে তাঁর শায়খ বলেছিলেন, “Tawfique, chase your passion, money will chase you.” কী অসাধারণ কথা, তাই না ? আল্লাহ আমাদের সব্বাইকে রিযকের ভয়ে ভীত না হয়ে আন্তরিকভাবে দ্বীনের জ্ঞান অর্জনে নিবেদিত হওয়ার তাউফীক দিন। আমীন। Allah knows the best.

১২ মার্চ, ২০১৪