Seerah Extensive Course

Course Background

জন্মের আগে বাবাকে, ৬ বছরে জগতের সবচেয়ে আপন মাকে এবং ৮ বছরে প্রাণপ্রিয় দাদাকে হারিয়ে ছোট্ট শিশুটি বড় হতে থাকলেন চাচার কাছে। চাচার পরম সান্নিধ্যে পঙ্কিল সমাজের মাঝেও নৈতিকতা, সত্যবাদীতা, আমানতদারিতা ও নের্তৃত্বগুণে হয়ে উঠলেন আরব সমাজের এক যুগান্তকারী ব্যক্তিত্ব।

কিন্তু একদিন হঠাৎ শহুরে জীবনের ব্যস্ততা ছেড়ে তিনি পাহাড়ের নীরবতা বেছে নিলেন। ভাবতে লাগলেন পঙ্কিলতায় নিমজ্জিত সমাজকে কীভাবে উঠিয়ে নিয়ে আসা যায় অন্ধকার থেকে আলোর পথে, মিথ্যা উপাস্য থেকে সত্য ইলাহর দিকে, মানুষের দাসত্ব থেকে এক সৃষ্টিকর্তার দাসত্বের দিকে।

অবশেষে পেলেন সেই অমিয়বাণীর সন্ধান। আল্লাহ তাঁকে বেছে নিলেন আগত-অনাগত সকল মানুষের হিদায়াতের দিশারি রূপে। এরপর কেটে গেল একে একে ২৩ টা বছর…

এই দীর্ঘ ২৩ বছরে আমার-আপনার জন্য যে বিপদসংকুল পথ তিনি পাড়ি দিয়েছিলেন তার কতটা আমরা জানি ? আমাদের চিন্তায় যে মানুষটা গভীর রাতে সালাতে দাঁড়িয়ে কেঁদে কেঁদে দাড়ি ভিজিয়ে ফেলেছেন, আঘাতের পর আঘাতে রক্তাক্ত হয়েছেন, মৃত্যুর দুয়ার থেকে ফিরে এসেছেন বহুবার তার কষ্ট আমরা কতটা অনুভব করি ? কীভাবে আরবের এক মধ্যবয়সী যুবক থেকে তিনি হয়ে উঠলেন ইমামুল মুরসালিন, রাহমাতুল্লিল আলামীন, উসওয়াতুন হাসানাহ-তা কি আমরা জানি?

রাসূলুল্লাহ সাঃ এর পূর্ণাঙ্গ জীবনকে পুঙ্খানুপুঙ্খ ও সার্বিকভাবে জানার জন্যই ITQAAN Institute এর এক অনন্য আয়োজন ITQAAN Seerah Extensive Course.

 

Course Features

  • কোর্সের মেয়াদ ১ বছর
  • সর্বমোট ২ টি সেমিস্টার (প্রতি সেমিস্টারের মেয়াদ ৬ মাস)
  • প্রতি সেমিস্টারে থাকবে ৪০টি করে সর্বমোট ৮০টি ক্লাস
  • প্রতিটি ক্লাসের পূর্ণাংগ রেকর্ডিং দেওয়া হবে
  • সপ্তাহে ২ দিন ক্লাস হবে। প্রতিটি ক্লাসের ব্যপ্তি প্রায় ১.৫ ঘণ্টা। অর্থাৎ সমগ্র কোর্সে সর্বমোট প্রায় ১২০ ঘণ্টা ক্লাস নেওয়া হবে
  • ক্লাসগুলি নেওয়া হবে ভার্চুয়াল ক্লাসরুমে যেখানে নারী ও পুরুষেরা সম্পূর্ণ শারঈ পর্দা বজায় রেখেই ক্লাস করতে পারবেন ইনশা আল্লাহ।
  • প্রতিটি ক্লাসের উপর পৃথক MCQ এক্সাম দিতে হবে। এছাড়াও প্রতি সেমিস্টারে একটি মিড টার্ম ও একটি ফাইনাল এক্সাম (MCQ) নেওয়া হবে
  • প্রতিটি ক্লাসের পৃথক হ্যাণ্ড নোট দেওয়া হবে। সমগ্র কোর্সের উপর ৮০০+ পৃষ্ঠা হ্যাণ্ড নোট
  • প্রতি সেমিস্টারে ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারীর জন্য রয়েছে বিশেষ পুরষ্কার
  • ৬০% মার্ক্স নিয়ে কোর্স সম্পন্নকারীদের জন্য থাকবে সার্টিফিকেট।

 

Course Curriculum

Course Instructor

কোর্সটি পরিচালনা করবেন কবির আনোয়ার। পেশাগত জীবনে তিনি একজন প্রকৌশলী। BUET থেকে Mechanical Engineering এ ব্যাচেলর্স শেষ করেছেন। তবে ইসলামী জ্ঞানের প্রতি প্রবল আগ্রহ থেকেই বুয়েটের পাশাপাশি তিনি International Open University (IOU) থেকে Islamic Studies এও ব্যাচেলর্স (অনার্স) সম্পন্ন করেছেন। বর্তমানে মারকাযুদ দিরাসাতিল ইসলামিয়্যাহ, ঢাকা-তে শরীয়াহ গ্র্যাজুয়েশন কোর্সে অধ্যায়নরত আছেন। এছাড়াও তিনি বর্তমানে একটি অনলাইন মাদ্রাসায় সিনিয়র লেকচারার হিসেবে ‘সীরাহ’ ও ‘ইসলামের ইতিহাস’ কোর্স পরিচালনার দায়িত্ব পালন করছেন।

তাঁর শিক্ষকগণের মধ্যে উল্লেযোগ্য হলেন- মুফতি ইউনুস খান কাসেমি, মুফতি আব্দুল আযিয, মুফতি বেলায়েত হোসাইন এবং মুফতি মামুন আব্দুল্লাহ কাসেমি (হাফিযাহুমুল্লাহ)।

 

Admission Session

প্রতি বছর ডিসেম্বর ও জুন-এই ২ মাস নতুন ব্যাচের রেজিস্ট্রেশন চলে এবং যথাক্রমে জানুয়ারী ও জুলাই থেকে ক্লাস শুরু হয়। ডিসেম্বর ও জুন এর পর আর কোন ভর্তি নেওয়া হবে না।

 

Course Fee

প্রতি সেমিস্টারের কোর্স ফী (৬ মাসের জন্য) ৩০০০ টাকা, যা এককালীন পরিশোধ করতে হবে। তবে আর্থিক সমস্যার কারণে দুই ধাপে (প্রতি ৩ মাস অন্তর) পরিশোধেরও সুযোগ রয়েছে। সেক্ষেত্রে পেমেন্টের পূর্বেই Itqaan Institute এর ফেসবুক পেইজে (facebook.com/itqaan) মেসেজ দিয়ে জানাতে হবে।