Emotional Intelligence: The Prophetic Guideline

Course Background


সুখ, দুঃখ, বিস্ময়, বিতৃষ্ণা, ভয়, রাগ, শঙ্কা ও বিশ্বাস- এই ৮টি মৌলিক আবেগকে স্থান, কাল, পাত্রভেদে যথাযথভাবে বুদ্ধিমত্তার সাথে ব্যবহার করতে পারাই হল আবেগীয় বুদ্ধিমত্তা বা Emotional Intelligence। আত্মসচেতনতা, আত্মনিয়ন্ত্রণ, আত্মঅনুপ্রেরণা, সহমর্মিতা ও সামাজিক দক্ষতা-কারো মাঝে যদি এই ৫টি গুণ থাকে তবে বলা যেতে পারে তিনি একজন Emotionally Intelligent মানুষ।

আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রেই Emotional Intelligence এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা অনস্বীকার্য। আমাদের ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক সম্পর্কের অন্যতম একটি ভিত্তি হল আমাদের Emotional Intelligence.

ইসলাম আবেগ ও বুদ্ধিমত্তা উভয়কেই যথেষ্ট গুরুত্ব দিয়েছে এবং মানুষকে তার আবেগীয় বুদ্ধিমত্তার সর্বোচ্চ প্রয়োগে উৎসাহিত করেছে। Emotional Intelligence এর যে ৫টি প্রধান Component রয়েছে সেগুলোর প্রত্যেকটির ব্যাপারে রয়েছে ইসলামের পৃথক নির্দেশনা এবং রাসূলুল্লাহ সাঃ এর জীবনে বাস্তব প্রয়োগ। তবে Emotional Intelligence এর সমকালীন থিওরীগুলির সাথে ইসলামিক দৃষ্টিভঙ্গির কিছুটা পার্থক্য রয়েছে।

মুসলিম হিসেবে আমাদেরকে মাথায় রাখতে হবে, Intelligence বা বুদ্ধিমত্তার স্বার্থক প্রয়োগ তখনই বলা যাবে যখন তা আল্লাহর আনুগত্যের পথে ব্যয়িত হবে, আল্লাহর দেওয়া যাবতীয় বিধানাবলীকে মাথা পেতে নেওয়া সম্ভব হবে এবং মানুষ নিজেকে সমাজের অন্যান্য মানুষের জন্য একজন আদর্শ ও উপকারী মানুষ হিসেবে গড়ে তুলতে পারবে।

তাই আমাদের জীবনের সকল ক্ষেত্রে পারস্পরিক সম্পর্কগুলিকে রাসূলুল্লাহ সাঃ এর শেখানো সুন্নাহ অনুযায়ী আবেগীয় বুদ্ধিমত্তার সাথে কাজে লাগিয়ে একজন সফল মানুষ ও সফল মুসলিম হিসেবে নিজেদেরকে গড়ে তোলার লক্ষ্যেই Itqaan Institute আয়োজন করেছে Emotional Intelligence: The Prophetic Guideline কোর্স।

 

Course Features

  • কোর্সের মেয়াদ ২ মাস
  • সর্বমোট ১২ টি ক্লাস থাকবে
  • কোর্স কারিকুলাম, কোর্স ম্যাটেরিয়াল ও ক্লাসগুলি সকল ছাত্র, পেশাজীবী, ব্যবসায়ী, উদ্যোক্তা, গৃহিণী, ত্বলিবুল ‘ইলম ও দ্বাঈদের উপযুক্ত করে সাজানো হয়েছে। ফলে কোর্সটি সকলেরই নিজ নিজ ক্ষেত্রে Emotional Intelligence চর্চায় সহায়ক হবে।
  • সপ্তাহে ২ দিন ক্লাস হবে। প্রতিটি ক্লাসের ব্যপ্তি প্রায় ১.৫ ঘণ্টা। অর্থাৎ সমগ্র কোর্সে সর্বমোট প্রায় ১৮ ঘণ্টা ক্লাস থাকবে।
  • প্রতিটি ক্লাসের পূর্ণাংগ রেকর্ডিং দেওয়া হবে।
  • ক্লাসগুলি নেওয়া হবে ভার্চুয়াল ক্লাসরুমে যেখানে নারী ও পুরুষেরা সম্পূর্ণ শারঈ পর্দা বজায় রেখেই ক্লাস করতে পারবেন ইনশা আল্লাহ।
  • কোর্স শেষে ১০০ মার্ক্সের একটি MCQ এক্সাম নেওয়া হবে।
  • কোর্স শেষে গ্রুপ এসাইনমেন্ট থাকবে ও তার উপর একটি প্রেজেন্টেশন দিতে হবে।
  • প্রতিটি ক্লাসের পৃথক হ্যাণ্ড নোট দেওয়া হবে।
  • ৬০% মার্ক্স নিয়ে কোর্স সম্পন্নকারীদের জন্য থাকবে সার্টিফিকেট।

 

Course Curriculum

 

Course Instructor

কোর্সটি পরিচালনা করবেন কবির আনোয়ার। পেশাগত জীবনে তিনি একজন প্রকৌশলী। BUET থেকে Mechanical Engineering এ ব্যাচেলর্স শেষ করেছেন। তবে ইসলামী জ্ঞানের প্রতি প্রবল আগ্রহ থেকেই বুয়েটের পাশাপাশি তিনি International Open University (IOU) থেকে Islamic Studies এও ব্যাচেলর্স (অনার্স) সম্পন্ন করেছেন। বর্তমানে মারকাযুদ দিরাসাতিল ইসলামিয়্যাহ, ঢাকা-তে শরীয়াহ গ্র্যাজুয়েশন কোর্সে অধ্যায়নরত আছেন।

উল্লেখ্য, Society for Leadership & Skill Development (SLSD) থেকে তিনি সফলতার সাথে Certificate in Emotional Intelligence কোর্স সম্পন্ন করেছেন।

এছাড়াও তিনি বর্তমানে একটি অনলাইন মাদ্রাসায় সিনিয়র লেকচারার হিসেবে ‘সীরাহ’ ও ‘ইসলামের ইতিহাস’ কোর্স পরিচালনার দায়িত্ব পালন করছেন।

তাঁর শিক্ষকগণের মধ্যে উল্লেযোগ্য হলেন- মুফতি ইউনুস খান কাসেমি, মুফতি আব্দুল আযিয, মুফতি বেলায়েত হোসাইন এবং মুফতি মামুন আব্দুল্লাহ কাসেমি (হাফিযাহুমুল্লাহ)।

 

Admission Session

 

Course Fee

কোর্স ফী ১০০০ টাকা, যা এককালীন পরিশোধ করতে হবে। পেমেন্ট সংক্রান্ত যেকোন প্রশ্নের জন্য মেসেজ করুন Itqaan Institute এর ফেসবুক পেইজে [facebook.com/itqaan]