Making High Impact Presentation

Course Background

 

রসুলুল্লাহ সা. কে প্রেরণ করা হয়েছিল ‘জাওয়ামিউল কালিম’ দ্বারা। অর্থাৎ, তিনি অল্প কথায় অনেক তাৎপর্যপূর্ণ বিষয় তুলে ধরতে পারতেন। তার উপস্থাপনা শৈলী ছিলো অত্যন্ত মনোমুগ্ধকর। রাসূল সা. কথা বলার সময় উপস্থিত লোকজন এমনভাবে নীরব থাকতেন যেন তাদের মাথায় পাখি বসে আছে। কাজেই, নিঃসন্দেহে সুন্দরভাবে কথা বলা, নিজের বক্তব্য অন্যের নিকট সংক্ষেপে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করার বিষয়টি রপ্ত করার মতো একটা গুণ বটে!
বর্তমানে কলেজ, ভার্সিটি থেকে শুরু করে বড় বড় কোম্পানিতে পর্যন্ত প্রেজেন্টেশনের এই দক্ষতাটির প্রয়োজন পড়ে। অনেকে কাজের ব্যাপারে ভীষণ পারদর্শী হলেও প্রেজেন্টেশনের জন্যে স্টেজে উঠেই সব হযবরল করে ফেলেন। অথচ, আমাদের সামনে আছে নবীজির বাক্যালাপের ধরণ সংক্রান্ত অসংখ্য হাদিস। কুরআনে মূসা আ. এর দু’আ উল্লেখ করে দিয়ে, আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা আমাদের শিখিয়ে দিয়েছেন কীভাবে কথা শুরু করা যায়।
কিছু গুণ মানুষের মাঝে স্বাভাবিকভাবেই থাকে আর কিছু গুণ মানুষকে অর্জন করে নিতে হয়। জীবনের প্রতিটি ধাপে যে দক্ষতাগুলো প্রয়োজন হচ্ছে সেগুলো নিজের মাঝে কোনো কারণে না থেকে থাকলে আয়ত্ত করে নেয়ার কোনো বিকল্প নেই। মুমিন হবে সতর্ক, সচেতন। কেননা, একজন মুমিনই পারে ইসলামের সৌন্দর্যকে বিশ্বের কাছে তুলে ধরতে।
এই উদ্দেশ্যকে সামনে রেখে সফল প্রেজেন্টেশনের মূলমন্ত্র আর কৌশলগুলো হাতে-কলমে শেখার কাজটি সহজ করতেই Itqaan Institute আয়োজন করেছে-
❝Making High Impact Presentation❞ কোর্স।

Course Features

▪️মোট ক্লাস সংখ্যা: ৮টি।
▪️কোর্সের মেয়াদ: ৩ সপ্তাহ।
▪️ক্লাসের দিন: শনি, মঙ্গল ও বৃহস্পতিবার।
▪️ক্লাসের সময়: রাত ৯:১৫- ১০:৩০ টা।
▪️ক্লাস হবে Zoom app এ।
▪️প্রতিটি ক্লাসের রেকর্ডিং দিয়ে দেওয়া হবে।
▪️ক্লাসে যা শেখানো হবে তা প্র্যাক্টিস করার জন্য থাকবে এসাইনমেন্ট।
▪️কোর্স সম্পন্নকারীদের জন্য থাকছে ই-সার্টিফিকেট।
▪️কোর্সের বিস্তারিত কারিকুলাম দেওয়া রয়েছে কমেন্টে।

Course Curriculum

Module-1: Presentation Basics, 5W-1H, PANIC and FOCUS
Module-2: Before Start
Module-3: Posture, Gesture, Expression & Movement
Module-4: The Visuals-Font & Color, Bullets, Clips and Flip charts
Module-5: The Visuals- Charts, Picture, Sample and Hand-out
Module-6: Icebreaker, Storytelling, Questioning & Energizer
Module-7: The Q-A Session
Module-8: Closing the session & Logistics

Course Instructor

কোর্সটি পরিচালনা করবেন কবির আনোয়ার। পেশাগত জীবনে তিনি একজন প্রকৌশলী। BUET থেকে Mechanical Engineering এ ব্যাচেলর্স শেষ করেছেন। তবে ইসলামী জ্ঞানের প্রতি প্রবল আগ্রহ থেকেই বুয়েটের পাশাপাশি তিনি International Open University (IOU) থেকে Islamic Studies এও ব্যাচেলর্স (অনার্স) সম্পন্ন করেছেন। বর্তমানে মারকাযুদ দিরাসাতিল ইসলামিয়্যাহ, ঢাকা-তে শরীয়াহ গ্র্যাজুয়েশন কোর্সে অধ্যায়নরত আছেন।

উল্লেখ্য, Society for Leadership & Skill Development (SLSD) থেকে তিনি সফলতার সাথে Certificate in Emotional Intelligence কোর্স সম্পন্ন করেছেন।

এছাড়াও তিনি বর্তমানে একটি অনলাইন মাদ্রাসায় সিনিয়র লেকচারার হিসেবে ‘সীরাহ’ ও ‘ইসলামের ইতিহাস’ কোর্স পরিচালনার দায়িত্ব পালন করছেন।

তাঁর শিক্ষকগণের মধ্যে উল্লেযোগ্য হলেন- মুফতি ইউনুস খান কাসেমি, মুফতি আব্দুল আযিয, মুফতি বেলায়েত হোসাইন এবং মুফতি মামুন আব্দুল্লাহ কাসেমি (হাফিযাহুমুল্লাহ)।

 

Course Fee

 

রেজিস্ট্রেশন ফী: ৫১০/- (এর বাইরে অন্য কোনো ফী নেই)

রসুলুল্লাহ সা. কে প্রেরণ করা হয়েছিল 'জাওয়ামিউল কালিম' দ্বারা। অর্থাৎ, তিনি অল্প কথায় অনেক তাৎপর্যপূর্ণ বিষয় তুলে ধরতে পারতেন। নিঃসন্দেহে সুন্দরভাবে কথা বলা, নিজের বক্তব্য অন্যের নিকট সংক্ষেপে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করার বিষয়টি রপ্ত করার মতো একটা গুণ বটে! কিছু গুণ মানুষের মাঝে স্বাভাবিকভাবেই থাকে আর কিছু গুণ মানুষকে অর্জন করে নিতে হয়। এই উদ্দেশ্যকে সামনে রেখে সফল প্রেজেন্টেশনের মূলমন্ত্র আর কৌশলগুলো হাতে-কলমে শেখার কাজটি সহজ করতেই Itqaan Institute আয়োজন করেছে ❝Making High Impact Presentation❞ কোর্স।