দাম্পত্যের আঁকেবাঁকে

Course Background

একবিংশ শতাব্দীর এমন একটা সময় আমরা অতিক্রম করছি যখন কমবেশি সকল পরিবারেই কেমন যেন একটা অস্থিরতা বিরাজ করছে। অথচ একটা সময় দীর্ঘদিন পর্যন্ত যৌথ পরিবারে থেকেও এসব অস্থিরতা এখনকার নিউক্লিয়ার পরিবারের তুলনায় কমই ছিল (কিছু ব্যতিক্রম ছিল না তা নয়)। আমরা যদি বর্তমান সময়ে আমাদের পরিবারগুলোতে হারিয়ে যাওয়া Harmony ফিরিয়ে আনতে চাই তবে পরিবারের প্রতিটি সদস্যকে নিজের জায়গা থেকে নিজের দায়িত্ব নিয়ে অনেক কিছুই নতুন করে ভাবতে হবে। এখানে দোষারোপ কিংবা অঙ্গুলি নির্দেশ করা কোন সমাধান বয়ে আনবে না বরং সমস্যাকে আরও প্রকট করবে।

আসলে একটি পরিবার হল অনেকগুলো সম্পর্কের বা বন্ধনের সমষ্টির নাম। সেখানে থাকে স্বামী-স্ত্রীর দাম্পত্য বন্ধন, বাবা-মার সাথে সন্তানের ‘নাড়ির বাঁধন’, ভাই-বোনের মাঝে থাকে আত্মিক বন্ধন, বাবা-মা-ভাই-বোনের সাথে বাকি সকলের থাকে এক অবিচ্ছেদ্য বন্ধন। এই প্রতিটি সম্পর্কের রয়েছে আলাদা রসায়ন, রয়েছে টিকে থাকার কিংবা ভেঙ্গে যাওয়ার পৃথক পৃথক নিয়ামক। আমাদের নিজেদের ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য এই পারিবারিক বন্ধনগুলিকে টিকিয়ে রাখাই শুধু যথেষ্ট নয় বরং বাগানের মালী যেমন নিরন্তর শ্রম ও সাধনা দিয়ে তার গাছগুলিকে ফুলে-ফলে সুশোভিত করে তোলে তেমনি পরিবারের সদস্যদেরও অবশ্য কর্তব্য হল নিজেদের পরিবারকে নিরন্তর তা’লিম-তারবিয়াতের দ্বারা ভবিষ্যৎ প্রজন্মের আদর্শ সূতিকাগারে পরিণত করা এবং পরিবারের সদস্যদের মাঝেও এক অনুপম সম্পর্কের বীজ বপণ করা।

প্রতিটি পরিবারের সূচনা হয় বিয়ের মাধ্যমে। তাই আদর্শ পরিবার গঠনের পরিকল্পিত কর্মসূচিও শুরু হতে হবে বিয়ের সময় থেকেই, আরও নির্দিষ্টভাবে বললে- বিয়ের আগে থেকেই। বিয়ের আগে, বিয়ের সময় ও বিয়ের পরে এমন কিছু কাজ আমরা করে বসি যাতে আমাদের পরিবারের সকল বারাকাহ পরিবার গঠনের সূচনালগ্নেই আমরা বিনষ্ট করে ফেলি। এই সকল চোরাফাঁদ থেকে বেঁচে থাকাও নিতান্তই জরুরি।

হ্যাঁ, শুনে মনে হতে পারে কাজটি খুবই কঠিন। আসলেই কঠিন। তবে মুসলিম হিসেবে আমাদের সান্ত্বনা হল- কীভাবে আমরা তা করতে পারি সেটি রাসূলুল্লাহ সা: আমাদেরকে শিখিয়ে গিয়েছেন এবং তাঁর সেসকল শিক্ষা অবিকল সংরক্ষিত রয়েছে তাঁর সুন্নাহর মধ্যে। আমাদের কাজ হল শুধু সেই সকল সুন্নাহর মধ্যে অবগাহন করে একটি মুসলিম পরিবার, বিয়ে ও পারিবারিক জীবনের খুঁটিনাটি করণীয়গুলি মনি-মুক্তোর মত আহরণ করে নিয়ে আসা। এই লক্ষ্যেই Itqaan Institute আয়োজন করেছে “দাম্পত্যের আঁকেবাঁকে” কোর্স।

 

Course Features

  • কোর্সের মেয়াদ ২ মাস
  • সর্বমোট ১৫ টি ক্লাস থাকবে
  • সপ্তাহে ২ দিন ক্লাস হবে। প্রতিটি ক্লাসের ব্যপ্তি প্রায় ১ ঘন্টা ১৫ মিনিট। অর্থাৎ সমগ্র কোর্সে সর্বমোট প্রায় ২০ ঘণ্টা ক্লাস থাকবে।
  • ক্লাসের পরে প্রতিটি ক্লাসের পূর্ণাংগ রেকর্ডিং দেওয়া হবে।
  • ক্লাসগুলি নেওয়া হবে ভার্চুয়াল ক্লাসরুমে যেখানে নারী ও পুরুষেরা সম্পূর্ণ শারঈ পর্দা বজায় রেখেই ক্লাস করতে পারবেন ইনশা আল্লাহ।
  • প্রতিটি ক্লাসের পৃথক হ্যাণ্ড নোট দেওয়া হবে।
  • কোর্স শেষে ১০০ মার্ক্সের একটি MCQ এক্সাম নেওয়া হবে।
  • ৬০% মার্ক্স নিয়ে কোর্স সম্পন্নকারীদের জন্য থাকবে সার্টিফিকেট।

 

Course Curriculum

 

Course Instructor

শাইখ প্রফেসর এইচ. এম. আতাউর রাহমান নাদভী দ্বীন ভিত্তিক সমাজ চিন্তক এবং গভীর জীবন দর্শনে দক্ষ এক ব্যতিক্রমধর্মী প্রথিতযশা সাহিত্যিক ও আলেম।

শিক্ষাজীবন

নোয়াপুর প্রাইমারী স্কুল হতে ক্লাস ফোর পাশ করে তিনি পুরাতন মুন্সিরহাট হাফেযিয়া মাদরাসায় ভর্তি হন। পরবর্তীতে জামেয়াহ ক্বোরআনিয়াহ্‌ আরাবিয়াহ (ঢাকা-লালবাগ) হতে কুরআন হিফয সম্পন্ন করে তদানীন্তন জামেয়ার মুফতি এবং বায়তুল মুকাররম মসজিদের খাতীব আল্লামাহ মুফতি মঈয (রাহি.) এর কাছ থেকে সনদ লাভ করেন। উক্ত জামেয়ায় নাহবেমীর পর্যন্ত পড়ার পর ভারতের উত্তর প্রদেশের রাজধানী লাক্ষ্ণৌর নাদওয়াতুল উলামার মা’হাদ এর অষ্টম শ্রেণীতে ভর্তি হন। সেখানে দীর্ঘ এগার বছর অধ্যয়নের পর শারী’য়াহ ফ্যাকাল্টি হতে অনার্স এবং মাস্টার্স ডিগ্রী লাভ করেন।

এই দীর্ঘ সময়ে তিনি নাদওয়ার উস্তাদগণের দিক-নির্দেশনায় দেশ-বিদেশের পত্র-পত্রিকায় আরবীতে পারদর্শিতার সাথে প্রবন্ধ লিখেন। তাঁর অন্যতম একটি পরিচয় ও সৌভাগ্যের বিষয় হলো, তিনি আল্লামা আবুল হাসান আলী নাদভী (রাহি.) এর সরাসরি ছাত্র।

পরবর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগ হতে পুনরায় মাস্টার্স এবং এম. ফিল ডিগ্রী লাভ করেন। তিনি নাদওয়ার ডিগ্রীপ্রাপ্তদের প্রথম ছাত্র যিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে নাদওয়ার ডিগ্রী সমতাকরণের মাধ্যমে নাদভীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির রাস্তা উন্মুক্ত করেন।

কর্মজীবন

তিনি IIRO (International Islamic Relief Organization) এর তত্ত্বাবধান ও অর্থায়নে ঢাকা হতে প্রকাশিত মাসিক ‘আস-সাহওয়াহ’ আরবী জার্ণালের নির্বাহী সম্পাদক হিসেবে কর্মজীবন শুরু করেন। অতঃপর ঢাকার দারুল আরাবিয়াহ হতে প্রকাশিত মাসিক ‘আল-হুদা’ আরবী জার্ণালের নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘ পাঁচ বছর কাজ করেন। বর্তমানে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের একজন পিএইচ. ডি. গবেষক এবং আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম এ আরবী ভাষার অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

তাঁর প্রকাশিত গ্রন্থগুলির মধ্যে নারী এজেণ্ডা: ইসলামের আঙ্গিনায়, বিশ্বায়ন ও নারী, সভ্যতায় নারী, দাম্পত্য জীবন, সংসার বিয়ে উল্লেখযোগ্য।

 

Admission Session

 

Course Fee

কোর্স ফী ১২০০ টাকা, যা এককালীন পরিশোধ করতে হবে। পেমেন্ট সংক্রান্ত যেকোন প্রশ্নের জন্য মেসেজ করুন Itqaan Institute এর ফেসবুক পেইজে [facebook.com/itqaan]