Our Shariah Consultants

শাইখ ড: মুস্তাফা কামিল

শাইখ ড: মুস্তাফা কামিল ১৯৭৫ সনে ২ ফেব্রুয়ারি কক্সবাজার সদরের চৌফলদণ্ডি ইউনিয়নের হাকিমিয়া পাড়ার (পশ্চিম কোনাপাড়া) এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন।

শিক্ষাজীবন

গ্রামের অন্যান্য শিশুর মত ফোরকানিয়া মাদরাসা, হিফজখানায় কুরআন পাঠ ও তার এক তৃতীয়াংশ মুখস্থের মাধ্যমে শিক্ষাজীবন শুরু। প্রাথমিক বিদ্যালয়ে ২য় শ্রেণি শেষ করে হিফজখানা হয়ে মাদরাসা জীবনের সূচনা। শিক্ষাজীবনের বিভিন্ন স্তর পাড়ি দিয়ে ব্যতিক্রমধর্মী শিক্ষাপ্রতিষ্ঠান জামেয়া দারুল মা’আরিফ হতে ১৯৯৩ সনে তাকমিল (দাওরায়ে হাদিস) শ্রেণিতে মুমতাজ সহ প্রথম স্থান লাভ করেন এবং আরবি ভাষা অনুষদের ৪ বছরের আরবি ভাষা ও সাহিত্য কোর্সে প্রথম স্থান লাভ করেন। এরপর উচ্চ আরবি শিক্ষা অর্জনের জন্য ঐতিহাসিক বিদ্যাপীঠ ইসলামি বিশ্ববিদ্যালয় মদীনা মুনাওয়ারায় আরবি ভাষা অনুষদের আরবি সাহিত্য বিভাগ থেকে স্কলারশীপসহ চার বছরের বি.এ (অনার্স) ডিগ্রি প্রথম বিভাগ অধিকারসহ সম্পন্ন করেন। ২০০০ সনে পুনরায় স্কলারশীপ নিয়ে তিনি কিং সাউদ বিশ্ববিদ্যালয় রিয়াদ থেকে পোষ্ট গ্র্যাজুয়েট ডিগ্রিতে প্রথম বিভাগ অধিকার করেন। ১৪-০২-২০১০ ইং তারিখে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় হতে কৃতিত্বের সাথে এম.ফিল সম্পন্ন করেন এবং ২১-১১-২০১৪ ইং তারিখে একই বিশ্ববিদ্যালয়ে আরবি সাহিত্য বিভাগ হতে পি.এইচ.ডি সম্পন্ন করেন।

দেশবিদেশের সম্মানিত শিক্ষকবৃন্দ

দেশীয় শিক্ষকগণের মধ্যে যাদের থেকে তিনি ইলম গ্রহণ করেছেন তাঁরা হলেন- আল্লামা মুহাম্মদ সুলতান যওক নদভী, এম.এম ফুরকানুল্লাহ খলীল, মাওলানা আবু তাহের, মাওলানা আবু রেজা মুহাম্মদ নেজাম উদ্দীন নদভী, উবায়দুর রহমান খান নদভী, মরহুম হাফেজ নুরুল হাকিম, মাওলানা আবুল বশর, হাফেজ জহিরুল ইসলাম ও হাফেজ জাফর আলম প্রমুখ।

দেশের বাইরে তাঁর শিক্ষকগণের মধ্যে উল্লেখযোগ্য হলেন- আল্লামা তাক্বী উসমানী, ড. আব্দুল বাসেত বদর, ড. ইয়াকুক তুরস্থানী, আল্লামা আব্দুল্লাহ বিন বায, আল্লামা আতিয়া ছালেম, আবু বকর জাজাইরী, ড, হারেছী, ড. আব্দুর রাজ্জাক, ড. ইব্রাহিম আল-বুআইমী, ড. জাইদ আল জুহাইনী।

কর্মজীবন

দক্ষিণ পূর্ব এশিয়ার ঐতিহ্যবাহী শিক্ষা নিকেতন জামেয়া দারুল মা’আরিফ আল-ইসলামিয়ায় (১৯৯৩-২০০২ এর বিভিন্ন সময়ে) হাদিস ও আরবি সাহিত্যের সিনিয়র শিক্ষক হিসেবে দায়িত্ব পালনরত অবস্থায় ২০০২ সনের ১৬ অক্টোবর আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের কুরআনিক সায়েন্স এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। দীর্ঘ ১৫ বছর যাবৎ তিনি কৃতিত্বের সাথে অধ্যাপনার দায়িত্ব পালন করে যাচ্ছেন। বর্তমানে তিনি উক্ত বিভাগে সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

এইচ. এম. আতাউর রাহমান নাদভী

শাইখ প্রফেসর এইচ. এম. আতাউর রাহমান নাদভী দ্বীন ভিত্তিক সমাজ চিন্তক এবং গভীর জীবন দর্শনে দক্ষ এক ব্যতিক্রমধর্মী প্রথিতযশা সাহিত্যিক ও আলেম।

শিক্ষাজীবন

নোয়াপুর প্রাইমারী স্কুল হতে ক্লাস ফোর পাশ করে তিনি পুরাতন মুন্সিরহাট হাফেযিয়া মাদরাসায় ভর্তি হন। পরবর্তীতে জামেয়াহ ক্বোরআনিয়াহ্‌ আরাবিয়াহ (ঢাকা-লালবাগ) হতে কুরআন হিফয সম্পন্ন করে তদানীন্তন জামেয়ার মুফতি এবং বায়তুল মুকাররম মসজিদের খাতীব আল্লামাহ মুফতি মঈয (রাহি.) এর কাছ থেকে সনদ লাভ করেন। উক্ত জামেয়ায় নাহবেমীর পর্যন্ত পড়ার পর ভারতের উত্তর প্রদেশের রাজধানী লাক্ষ্ণৌর নাদওয়াতুল উলামার মা’হাদ এর অষ্টম শ্রেণীতে ভর্তি হন। সেখানে দীর্ঘ এগার বছর অধ্যয়নের পর শারী’য়াহ ফ্যাকাল্টি হতে অনার্স এবং মাস্টার্স ডিগ্রী লাভ করেন।

এই দীর্ঘ সময়ে তিনি নাদওয়ার উস্তাদগণের দিক-নির্দেশনায় দেশ-বিদেশের পত্র-পত্রিকায় আরবীতে পারদর্শিতার সাথে প্রবন্ধ লিখেন। তাঁর অন্যতম একটি পরিচয় ও সৌভাগ্যের বিষয় হলো, তিনি আল্লামা আবুল হাসান আলী নাদভী (রাহি.) এর সরাসরি ছাত্র।

পরবর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগ হতে পুনরায় মাস্টার্স এবং এম. ফিল ডিগ্রী লাভ করেন। তিনি নাদওয়ার ডিগ্রীপ্রাপ্তদের প্রথম ছাত্র যিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে নাদওয়ার ডিগ্রী সমতাকরণের মাধ্যমে নাদভীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির রাস্তা উন্মুক্ত করেন।

কর্মজীবন

তিনি IIRO (International Islamic Relief Organization) এর তত্ত্বাবধান ও অর্থায়নে ঢাকা হতে প্রকাশিত মাসিক ‘আস-সাহওয়াহ’ আরবী জার্ণালের নির্বাহী সম্পাদক হিসেবে কর্মজীবন শুরু করেন। অতঃপর ঢাকার দারুল আরাবিয়াহ হতে প্রকাশিত মাসিক ‘আল-হুদা’ আরবী জার্ণালের নির্বাহী সম্পাদক হিসেবে দীর্ঘ পাঁচ বছর কাজ করেন। বর্তমানে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের একজন পিএইচ. ডি. গবেষক এবং আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম এ আরবী ভাষার অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

তাঁর প্রকাশিত গ্রন্থগুলির মধ্যে নারী এজেণ্ডা: ইসলামের আঙ্গিনায়, বিশ্বায়ন ও নারী, সভ্যতায় নারী, দাম্পত্য জীবন, সংসার বিয়ে উল্লেখযোগ্য।