Dream We Chase

১। মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের তথ্য ও ঘটনাবহুল, বৈচিত্র্যময় ও পবিত্র জীবনীকে মানুষের সামনে এমনভাবে উপস্থাপন করা যাতে সীরাতে নববীর পাঠ আমাদের কাছে ততটাই প্রাণবন্ত হয়ে উঠে যতটা তা হওয়া উচিত ছিল (দুঃখজনক বাস্তবতা যে, আমাদের অনেকেই কাছেই সীরাতে নববী অধ্যায়ন করা কেবলই কিছু ঘটনা পরম্পরা অধ্যায়ন করারই নামান্তর হয়ে দাঁড়িয়েছে)। একইসাথে মুহাম্মাদুর মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর প্রতি আমাদের ভালোবাসাকে কাঙ্খিত স্তরে নিয়ে যাওয়া এবং তাঁর পদাঙ্ক অনুসরণের প্রেরণা উম্মাহর মধ্যে জাগিয়ে তোলা।এই লক্ষ্যে ITQAAN Institute এর একাডেমিক প্রোজেক্টের প্রথম ধাপ হবে- ITQAAN SEERAH EXTENSIVE COURSE চালু করা। ১ বছর ব্যাপী ২ সেমিস্টারে বিভক্ত এই কোর্সটি মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কে চেনা ও জানার ব্যাপারে এক নতুন Milestone হবে ইনশা আল্লাহ।

২। একবিংশ শতাব্দীতে Social Skill ও Soft Skill নিয়ে চারপাশে যেন আলোচনার ঝড় বইছে। অথচ আল্লাহর সন্তুষ্টি ও মানুষের কল্যাণকে সামনে রেখে সেগুলো কীভাবে প্রয়োগ করে সত্যিকার Self-development এর পথে এগিয়ে যেতে হবে তার সুস্পষ্ট নির্দেশনা রয়েছে সীরাতে নববীতে। মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পবিত্র জীবনী থেকে সমকালীন সময়ের জন্য প্রয়োজনীয় Skill গুলি মানুষের সামনে তুলে ধরতে ITQAAN কাজ করবে, ইনশা আল্লাহ।

৩। সুশৃঙ্খল ব্যবস্থাপনা ও উপযুক্ত নেতৃত্ব যেকোন লক্ষ্যে পৌঁছানোর পূর্ব শর্ত। তাইতো সমকালীন জ্ঞানের শাখাগুলির মধ্যে অন্যতম একটি শাখা হল Management। মোটা দাগে এর ক্ষেত্র অত্যন্ত ব্যাপক- Leadership skill, Communication Skill, Conflict Management, Stress Management, Time Management, Cultural Management, Human Resource Management, Emotional Intelligence ইত্যাদি সবই Contemporary Management এর আলোচ্য বিষয়। Contemporary Management এর এসব বিষয়াদিকে সীরাতে নববীর দর্পণে রেখে ITQAAN Institute অচিরেই একটি কোর্স নিয়ে আসার স্বপ্ন দেখে- Management Lesson from the Life of Rasulullah (pbuh).এছাড়াও যেসকল সাহাবায়ে কিরাম প্রশাসনিক ও প্রাতিষ্ঠানিক দায়িত্ব পালন করেছেন তাঁদের জীবন থেকে আমরা জানার চেষ্টা করব কী ছিল তাঁদের Management Secret ? এই বিষয়গুলি ইনশা আল্লাহ আমরা জানব Management Lesson from the Life of the Sahaba (ra) কোর্সে।

৪। রাসূলুল্লাহ সাঃ বলেছেন, “নিশ্চয়ই আল্লাহ পছন্দ করেন যে, তোমাদের কেউ যখন কোন কাজ করবে তখন যেন তা Perfection এর সাথে করে”। দুঃখজনকভাবে আজ Muslim Employee দের মধ্যে সেই Perfection এবং Professional Skill অনেকাংশেই হারিয়ে যেতে বসেছে। তাই যেসকল মুসলিম ভাই-বোনেরা আপন কর্মক্ষেত্রে ইসলামিক Principle মেনে এবং রাসূলুল্লাহ সাঃ এর কথামতো Perfection এর সাথে কাজ করতে চান তাদের জন্য ইনশা আল্লাহ ITQAAN নিয়ে আসবে Employee Ethics & Professional Skill কোর্স। কোর্সটিতে সমকালীন সময়ে একজন দক্ষ মুসলিম Employee হিসেবে যেসকল গুণাবলী থাকা দরকার সেগুলো ইসলামে র দর্পণে রেখে শেখানো হবে। এগুলোর মধ্যে কয়েকটি হল- Communication Skill, Problem Solving Skill, Chairing an Effective Meeting, Management skills, Organizational & Team Building Skill, Valuing Diversity & Difference, Negotiation & Decision Making Skill, CV preparation & facing interviews ইত্যাদি।

৫। দ্বীনের বিশুদ্ধ ‘ইলম অর্জনের অন্যতম দু’টি শর্ত হল- দ্বীনি ‘ইলমের মৌলিক কিতাবাদি থেকে ‘ইলম অর্জনের চেষ্টা করা এবং আরবি ভাষায় পারদর্শীতা অর্জন করা। আরবি ভাষায় পারদর্শীতা অর্জনের লক্ষ্য পূরণে ITQAAN নিয়ে আসবে ৩ সেমিস্টারে ১.৫ বছর ব্যাপী ITQAAN ARABIC EXTENSIVE COURSE, ইনশা আল্লাহ।

৬। হালকা আলাপচারিতায় সংক্ষিপ্ত ও বিষয়ভিত্তিক Video Content তৈরী করার মাধ্যমে দ্বীনের মৌলিক ও প্রয়োজনীয় জ্ঞানকে সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়া। এগুলোর মধ্যে রয়েছে- ITQAAN Evening Talk, সীরাহ নিয়ে ভাবনা, গল্পে গল্পে ইসলাম, Beyond Doubt, বিষয়ভিত্তিক হাদীস, মুসলিম উম্মাহর ইতিহাস (নববী যুগ থেকে সমকালীন সময়), কুরআন অনুধাবনের পথ ও পদ্ধতি এবং আরো কিছু।